চট্টগ্রাম-কলকাতা সরাসরি জাহাজ চলাচল শুরু

 

jas

প্রথমবারের মতো চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনারবাহী জাহাজে পণ্য আনা-নেয়া শুরু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় ১২০টি কন্টেইনার নিয়ে কলকাতার উদ্দেশ্য বন্দর ছাড়ে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি রোদেলা। ব্যবসায়ীরা বলছেন, নতুন এই উদ্যোগ ভারত-বাংলাদেশের বাণিজ্য সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে।

সমুদ্রপথে কলকাতা বা ভারতের কোনো বন্দর থেকে পণ্য চট্টগ্রাম পর্যন্ত আনা-নেওয়ায় ঘুরে আসতে হয় শ্রীলংকা, মালেশিয়া কিংবা সিঙ্গাপুর বন্দর, যাতে সময় লাগে ১৫-২০দিন।এতে পাড়ি দিতে হয় আড়াই-তিন হাজার নটিক্যাল মাইল সমুদ্রপথ। পণ্য-ভাড়া বাড়ে বহুগুন। সময় আর খরচের এই বাড়তি বোঝা এতোদিন তাড়া করে আসছে ব্যবসায়ীদের।এখন চট্টগ্রাম থেকে কলকাতায় সরাসরি কন্টেইনার ভর্তি পণ্য আনা-নেওয়া করা যাবে মাত্র দেড় দিনে। এতে বাচঁবে সময়-খরচ দুটোই।

এই পথে নিয়মিত জাহাজ পরিচালনার কথা বলছেন সংশ্লিষ্টরা। এতে চাপ কমবে সড়ক পথে।আর ভারত বেশি লাভবান হবে তার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সমূহে পন্য আনার সুবিধা বাড়ায়।

এতদিন নৌ-প্রটোকলের আওতায় বাংলাদেশী কিছু লাইটার জাহাজ চলাচল করতো ভারত-বাংলাদেশ নদীপথে। জাহাজ চলাচলের নতুন ব্যবস্থায় কম খরচে দু-দেশের আমদানি রপ্তানি বাড়ানোর জন্য শিগগিরই চুক্তি হবে বলে জানিয়েছে সমুদ্র পরিবহন অধিদপ্তর।

 
 
 

0 মতামত

আপনিই প্রথম এখানে মতামত দিতে পারেন.

 
 

আপনার মতামত দিন