পরীক্ষা স্থগিত, পুরনো দুটির তারিখ ঘোষণা

 
বিডিনিউজ :21
লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট হরতাল চালিয়ে যাওয়ায় মাদ্রাসা বোর্ডের অধীনে বুধবারের দাখিল পরীক্ষা স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। সেই সঙ্গে এর আগে স্থগিত হওয়া গত ৩ ও ৪ মার্চের পরীক্ষার নতুন তারিখও মঙ্গলবার জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। স্থগিত হওয়া গত ৩ মার্চের পরীক্ষা আগামী ২০ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা এবং ৪ মার্চের স্থগিত পরীক্ষা আগামী ২১ মার্চ শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত হবে। বুধবার দাখিলে উচ্চতর গণিত (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা ছিল। এদিন সাধারণ বোর্ডের অধীনে এসএসসি ও এসএসসি ভোকেশনালে কোনো পরীক্ষা ছিল না। বুধবারের স্থগিত পরীক্ষার তারিখ পরে জানানো হবে বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। গত ৪ মার্চ এসএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়), সঙ্গীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, কর্মমুখী শিক্ষা (তত্ত্বীয়), কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়), বেসিক ট্রেড (তত্ত্বীয়), চারু ও কারুকলা (তত্ত্বীয়) পরীক্ষা হওয়ার কথা ছিল; যা এখন ২১ মার্চ হবে।
দাখিলে পৌরনীতি, মানতিক, কৃষিশিক্ষা (তত্ত্বীয়), গার্হাস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), উর্দু, ফার্সি, কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষাও হবে ২১ মার্চ। ৩ মার্চ এসএসসিতে জীববিজ্ঞান ও অর্থনীতি, দাখিলে ইসলামের ইতিহাস ও জীববিজ্ঞান, দাখিলে (ভকেশনাল) উচ্চতর গণিত-১ (১৮২১), সামাজিক বিজ্ঞান-১ (৮৬২৫) ও কৃষিশিক্ষা-১ (১৮২৪) বিষয়ের পরীক্ষা ছিল, যা ২০ মার্চ অনুষ্ঠিত হবে।
অবরোধের মধ্যে হরতালের কারণে চলতি এসএসসির ১৬ দিনের ২৭৭টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে গেছে। ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী চলতি এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি। বরং গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পরীক্ষার এই মাসে সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল চালাচ্ছে। বিএনপি-জামায়াত জোটের হারতালের কারণে গত দুই বছরও বেশ কয়েকটি পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়।

 
 
 

0 মতামত

আপনিই প্রথম এখানে মতামত দিতে পারেন.

 
 

আপনার মতামত দিন