পাঁচশ টাকায় সাংবাদিক!

 

143543

বেশ কিছুদিন ধরে চাকরি খুঁজছিলেন কুড়িগ্রামের হিমু মিয়া। কোথাও বিজ্ঞাপন পেলেই আবেদন করতেন। শেষমেশ প্রস্তাব এলো সাংবাদিক হওয়ার। ‘বিকাশ করে’ পাঁচশ টাকা দিলেই মিলবে সাংবাদিক হওয়ার পরিচয়পত্র।

বর্তমানে দেশে কোনো ধরনের অনলাইন নীতিমালা না থাকায় প্রতিদিনই তৈরি হচ্ছে খবরের পোর্টাল। নানা ধরনের বিভ্রান্তিকর সংবাদ দেওয়ার পাশাপাশি এদের অনেকেই টাকার বিনিময়ে পরিচয়পত্র বিক্রি করছে বলে অভিযোগ রয়েছে।

এমনই একটি প্রতিষ্ঠানের বিষয়ে খোঁজ নিতে কুড়িগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কার্যালয়ে ফোন করেন হিমু মিয়া। তিনি জানতে চান প্রতিনিধি নিয়োগের জন্য কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে কিনা, আর তা হতে কত টাকা লাগবে?

এ ধরনের বিজ্ঞাপন দেওয়া হয়নি জানতে পেরে তিনি বলেন, “আমার সিভি দেখে একজন ফোন করে স্টারবিডিনিউজের কথা বলল। আমাকে বলল ৫০০ টাকা বিকাশ করলে সাংবাদিকের কার্ড (পরিচয়পত্র) দেবে।”

ওই ফোনের সূত্র ধরে অনুসন্ধান করে জানা যায়, ‘স্টারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ নামে একটি প্রতিষ্ঠান পাঁচশ টাকার বিনিময়ে বিভিন্ন স্থানে নিয়োগ করছে জেলা ও থানা প্রতিনিধি।

কথিত ওই অনলাইন পত্রিকার ফেইসবুক পেইজও রয়েছে। একটি পোস্টে লেখা রয়েছে, ‘সংবাদদাতা নিয়োগ চলছে। ভিন্নধারায় পরিচালিত ২৪ ঘণ্টার অনলাইন পত্রিকা স্টারবিডিনিউজ টোয়েন্টিফোর টিমে বাংলাদেশের সকল জেলা ও থানা থেকে সৃষ্টিশীল উদ্যমী তরুণ-তরুণীদের নিয়োগ দেওয়া হচ্ছে।’

আবেদন করার যোগ্যতা হিসাবে উল্লেখ রয়েছে, এসএসসি উত্তীর্ণ, আর বয়স কমপক্ষে ষোল।

বিজ্ঞাপনে আরও বলা হয়, ছাত্র-ছাত্রী ও মহিলারা অগ্রাধিকার পাবে। নিয়োগ পেলে স্বাধীনভাবে কাজ করতে পারবেন। কোন বিজ্ঞাপন আনতে পারলে তার অর্ধেক পাবেন ‘সাংবাদিক’। পরিচয়পত্র কুরিয়ার সার্ভিসযোগে পাঠিয়ে দেওয়া হবে; ফেইসবুকে দেওয়া হবে সাংবাদিকতার প্রশিক্ষণ।

প্রতিষ্ঠানটির নিয়োগ কর্তার সঙ্গে যোগাযোগ করা হলে নিজেকে সুজন কবির বলে পরিচয় দেন ওই ব্যক্তি। মেহেরপুর তার বাড়ি। জানালেন তাদের কার্যালয় সেখানেই।

তাদের নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে জানতে চাইলে জীবনবৃত্তান্ত পাঠানোর পরামর্শ দেন কবির। এক পর্যায়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম থেকে ফোন করা হয়েছে বলা হলে উল্টো কীভাবে অনলাইন পত্রিকা করতে হয় সে বিষয়ে প্রতিবেদকের কাছে পরামর্শ চাইতে থাকেন।

নিয়োগের জন্য টাকা নেওয়া হলেও স্টারবিডিনিউজ নামে ওই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে দেখা গেল সেটি খুলছে না।

এ বিষয়ে জানতে চাওয়া হলে সুজন কবির বলেন, “পোর্টালের হোস্টিংয়ের কাজ চলছে। হোস্টিং হলেই সবাই দেখতে পারবে।”

টাকা নেওয়ার প্রসঙ্গে তার বক্তব্য: “পাঁচশ টাকা তো সাংবাদিক হবার জন্য না, প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য নেওয়া হচ্ছে। আর বিজ্ঞাপন এনে সাংবাদিকরা আয় করবেন। সময় হলে তারা বেতনও পাবেন।”

সুজন কবিরের শিক্ষাগত যোগ্যতা জানতে চাইলে বলেন, “ভাই, ব্যক্তিগত বিষয়ে জানতে চাইলে আপনার মেহেরপুর আসতে হবে।”

সংবাদ পোর্টাল হিসাবে কোনো সংস্থার কাছ থেকে অনুমোদন নেওয়া হয়েছে কিনা জানতে চাওয়া হলে তার জবাব: “কারো অনুমতি নেইনি সত্য কথা। তবে আমাদের প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স আছে।”

স্টারবিডিনিউজের তথ্য ঘেটে জানা যায়, ২০১৩ সালের ২৬ অক্টোবর সুজন কবিরের নামে ডোমেইনটি কেনা হয়েছে, মেয়াদ শেষ হবে ২০১৫ সালের ২৬ অক্টোবর। ঠিকানা হিসাবে রয়েছে: গাংনী, মেহেরপুর, পোস্ট কোড: ৭১১০। অ্যাডমিনের ফোন নম্বর: ০১৮২২৫৭৭১৪৬।

 
 
 

0 মতামত

আপনিই প্রথম এখানে মতামত দিতে পারেন.

 
 

আপনার মতামত দিন