রোহিঙ্গাদের সম্মিলিতভাবে কাজ করার আহবান

 

জসিম উদ্দিন সিদ্দিকী কক্সবাজার: কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন সফররত তুরষ্কের প্রধানমন্ত্রী বিনালী ইয়ালদিরিম। এসময় তিনি বলেন, রাখাইনে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন জাতিগত নিধন। অবিলম্বে নির্যাতন বন্ধ ও নির্যাতনের মুখে প্রত্যাবাসনে উদ্যোগ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান বিনালী ইয়ালদিরিম। এসময় তিনি মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে জাতিগত নিধন বলে মন্তব্য করে বলেন, রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো এবং নিরাপদে বসবাসের জন্য আন্তর্জাতিক মহলকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান।
কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। ২০ ডিসেম্বর বুধবার কক্সবাজারের উখিয়ায় বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম গতকাল বুধবার বেলা ১১টার দিকে বিমানে কক্সবাজারে পৌঁছান। সেখান থেকে তিনি গাড়িবহর নিয়ে ১১টা ৫৪ মিনিটের দিকে সরাসরি উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। পরে তিনি তুরস্ক সরকারের অর্থায়নে নির্মিত ২টি ফিল্ড হাসপাতাল উদ্বোধন করেন। সেখানে হাসপাতালের রোগীদের ব্যবহারের জন্য স্থানীয় প্রশাসনের কাছে দুটি অত্যাধুনিক অ্যাম্বুলেন্স হস্তান্তর করেন তুর্কি প্রধানমন্ত্রী। এ সময় জুড়ো হওয়া রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে কথা বলেন বিনালি ইলদিরিম। তার কাছে রোহিঙ্গারা মিয়ানমারের সামরিক জান্তা ও উগ্রপন্থি রাখাইন সন্ত্রাসীদের নির্যাতনের কথা তুলে ধরেন। তারা তুর্কি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, পূর্ণাঙ্গ নাগরিক অধিকার নিশ্চিত হওয়ার পরে তারা মিয়ানমারে ফিরতে চান। জবাবে তিনি বলেন, সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে। তুর্কি প্রধানমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গাদের আলাপকালে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন। পরে কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের মধ্যে খাবার বিতরণ করেন তুরস্কের প্রধানমন্ত্রী। দুপুর দেড়টার দিকে তিনি বালুখালী ক্যাম্প ত্যাগ করে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হন।
এ সময় তুরস্কের প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন তুরস্কের ডেপুটি উপ-প্রধানমন্ত্রী বেকির বোলজার, সমাজকল্যাণমন্ত্রী ফাতেমা বেতুল ছায়ান, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এইচ এম আবুল হাসান মাহমুদ আলীসহ উচ্চ পর্যায়ের বিভিন্ন সরকারি, বেসরকারি কর্মকর্তারা। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দুদিনের সরকারি সফরে সোমবার রাতে ঢাকায় আসেন।

 
 
 

0 মতামত

আপনিই প্রথম এখানে মতামত দিতে পারেন.

 
 

আপনার মতামত দিন