হুমায়ূন আমাকে মিসরীয় রাজকন্যা বলে ডাকতেন : শাওন

 

বিনোদন ডেস্ক:
নন্দিত কথা-সাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন পিরামিডের দেশ মিশরে অবস্থান করছেন। স্থাপত্যবিদ্যা স্নাতক করেছেন শাওন। সে কারণে স্থাপত্যবিষয়ক একটি সম্মেলনে যোগ দিতেই শাওন গিয়েছেন মিশরে।

সেখানে গিয়ে শাওন পিরামিডের পাশে দাঁড়িয়ে কিছু ছবি তুলে ফেসবুকে পোস্ট করেছেন। টেনেছেন হুমায়ূন আহমেদকে জড়িয়ে কিছু স্মৃতি। শাওন বলেছেন, ‘সবসময় মাঝে সিঁথি করে চুল ছেড়ে রাখতাম বলে প্রণয়কালে হুমায়ূন আমায় ডাকতেন ‘মিসরীয় রাজকন্যা’। নিজেকে কোনো এক ফারাও রাজকন্যা ভেবে মনে মনে পুলকিতও হয়েছি কখনো কখনো।’

তিনি আরও বলেন, ‘২০০৪ এরপর দুই-দুইবার পরিকল্পনা করেও শেষ পর্যন্ত মিশর দর্শন হলো না হুমায়ূন আর আমার। তাই হঠাৎ যখন একটি স্থাপত্যবিষয়ক সম্মেলনে অংশ নেয়ার জন্য মিসর দর্শনের আমন্ত্রণ পেলাম, তখন হ্যাঁ বলতে ১০ সেকেন্ড সময়ও নেইনি।’

শাওন তার ফেসবুকে আরো লিখেছেন, ‘মিসরকে ইংরেজিতে বলা হয় ইজিপ্ট। উফফফ, দু’একটি দেশের এ যে দুইরকম নাম (ভারত যেমন ইন্ডিয়া) কেমন জানি লাগে। কিন্তু মিসরের প্রতি আগ্রহ কার না আছে! পিরামিড, স্ফিংস, ফারাও, মমি, তুতেন খামুন, রেমেসিস ২, ক্লিওপেট্রা, নেফারতিতি।

এ নামগুলো কৈশোরেই মাথার মধ্যে ঢুকে গিয়েছিল। স্কুলের বইয়ের পাতায় নীল নদের তীরে মিসর সভ্যতা গড়ে ওঠার ইতিহাস পড়ে ‘নীল নদ’র নামটা হৃদয়ে গেড়ে বসল। নীল নদের জল আসলেই কি নীল..?’ এ প্রশ্নের উত্তর মনে মনে কতো খুঁজেছি!

স্থাপত্যকলায় পড়বার সময় মিশরের প্রাচীন স্থাপনার রহস্যে অভিভূত হয়েছি আর মনে মনে ভেবেছি- ‘একবার মিসর যেতেই হবে’।

 
 
 

0 মতামত

আপনিই প্রথম এখানে মতামত দিতে পারেন.

 
 

আপনার মতামত দিন