২০২৩ বিশ্বকাপ আয়োজক ভারত

 

২০২৩ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ (৫০ ওভার) ভারতে আয়োজিত হবে। সোমবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের স্পেশাল জেনারেল মিটিংয়ে এই মর্মে সরকারি ঘোষণা করা হয়েছে।

বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি জানান, ‘২০২৩ বিশ্বকাপের আয়োজক দেশ রূপে ভারতের স্লট আগেই বরাদ্দ করেছিল আইসিসি। সোমবারের সভায় আমরা এই প্রস্তাব চূড়ান্ত করেছি। শুধু বিশ্বকাপই নয়, সেই সঙ্গে তার দু’বছর আগে ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিও আয়োজন করবে ভারত। তফাত হল, অতীতে ভারত কখনও একক ভাবে বিশ্বকাপ ক্রিকেট আয়োজন করেনি। ১৯৮৭, ১৯৯৬ ও ২০১১ সালে ভারতের সঙ্গে অন্যতম শরিক দেশ ছিল পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। এবার তাই এক নতুন অভিজ্ঞ ও ভারতীয় ক্রিকেট প্রশাসকদের।’

অমিতাভ চৌধুরি সেই সঙ্গে আরো জানান, ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে ক্রিকেটের তিনটি ফরম্যাট মিলিয়ে মোট ৮১টি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। বর্তমান ট্যুর প্রোগ্রামের চেয়ে সংখ্যাটা ৩০ ম্যাচ বেশি।

এদিকে, টেস্ট পরিবারের নতুন সদস্য আফগানিস্তান সাদা পোশাকে তাদের ঐতিহাসিক প্রথম ম্যাচটি খেলবে ভারতের বিরুদ্ধে। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান কার্যনির্বাহী রাহুল জহুরি সোমবার এ কথা জানিয়েছেন। তবে আফগানদের টেস্ট অভিষেকের দিনক্ষণ ও ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি। অবশ্য প্রাথমিক ভাবে আগামী বছরেই ওই ম্যাচ আয়োজনের ব্যাপারে দুই বোর্ড একমত হয়েছে। গত জুনে একসঙ্গে টেস্ট মর্যাদা পায় আয়ারল্যান্ড ও আফগানিস্তান। ২০১৮ সালের মে মাসে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলবে আয়ারল্যান্ড। আর আফগানিস্তান পাঁচদিনের ক্রিকেট আঙিনায় প্রথমবার পা রাখবে বিরাট কোহলিদের বিপক্ষে।

এ প্রসঙ্গে জহুরি জানিয়েছেন, ‘আফগানিস্তানের পক্ষ থেকে আমাদের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল ওদের বিরুদ্ধে টেস্ট খেলার জন্য। বিষয়টি গত সোমবার দিল্লিতে বিসিসিআইয়ের বৈঠকে তোলা হয়। সভায় সর্বসম্মত ভাবে প্রস্তাবটি পাস হয়েছে।’ বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি জানিয়েছেন, ‘ভারত এবং আফগানিস্তানের ঐতিহাসিক সম্পর্কের কথা মাথায় রেখে আমরা ঠিক করেছি, ওদের সঙ্গে প্রথম টেস্ট ম্যাচটা আমরাই খেলব।’

 
 
 

0 মতামত

আপনিই প্রথম এখানে মতামত দিতে পারেন.

 
 

আপনার মতামত দিন