অন্যরকম আন্দোলনের পথে বিএনপি, পাত্তা দিচ্ছে না আওয়ামীলীগ

Mahiuddin_Chy__ButyutyG_909180226

:ঈদের পর বিএনপি কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছে। বিএনপি’র নেতারা বলছেন, এবার ‘অন্যরকম’ আন্দোলন হবে। আন্দোলনের রূপরেখা কি হবে তা খোলসা না করলেও নেতারা বলছেন, আন্দোলন পর্যায়ক্রমে তীব্র থেকে তীব্রতর হবে।

সূত্র জানায়, লন্ডনে বসে তারেক রহমান সরাসরি আন্দোলনের নেতৃত্বে দেবেন। সৌদি আরবে এ বিষয়ে খালেদা জিয়া ও তারেক রহমানের মধ্যে কথা হয়েছে। এরই মধ্যে তৃণমূল নেতাদের কাছে তারেক রহমানের ঈদ শুভেচ্ছা ও চিঠি দিয়ে নির্দেশনাও দেয়া হয়েছে।

তবে আওয়ামীলীগ নেতারা আন্দোলনের বিষয়টিকে পাত্তাই দিচ্ছেন না। তারা বলছেন, দলের নেতা-কর্মীদের চাঙা করতে বিএনপি নেত্রী খালেদা জিয়ার এটি একটি কৌশল মাত্র।

এ বিষয়ে বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা ও নগর বিএনপির সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘জনগন রাষ্ট্রিয় সন্ত্রাস থেকে মুক্তি চায়। মানুষের মনের মধ্যে যে ক্ষোভ, যন্ত্রণা আছে তার বহি:প্রকাশ ঘটবে। এবার হবে অন্যরকম আন্দোলন। ’

আন্দোলনের কোনও রূপরেখা বা আলটিমেটাম আছে কি না এরকম প্রশ্নে আমির খসরু বলেন, পর্যায়ক্রমে আন্দোলন তীব্র হবে। রাষ্ট্রিয় সন্ত্রাসীরা আর রেহাই পাবে না। তাদের সহযোগীদেরও আইনের আওতায় এনে বিচার করা হবে। দেশের জনগন আর সময় দেবে না।

আপনারা আন্দোলনে ব্যর্থ বলে মনে করেন অনেকে, এরকম প্রশ্নে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘কে বলেছে আন্দোলন ব্যর্থ হয়েছে। বিএনপি আন্দোলনে সফল। সরকারের প্রহসনের নির্বাচনে দেশের আপামর জনগন অংশ নেয়নি। জনগন প্রমাণ দিয়েছে তারা বিএনপির সঙ্গে আছে। ’ তিনি যোগ করে বলেন, এখন যে সরকার দেখছেন তা তো রাষ্ট্রিয় সন্ত্রাসীদের ক্ষমতা দখল। এটি কোনও বৈধ সরকার নয়। ’

এদিকে বিএনপির আন্দোলনের হুমকিকে পাত্তাই দিচ্ছেন না আওয়ামীলীগ নেতারা। তারা বলছেন,যে কোনও দলের নিয়ম তান্ত্রিকভাবে আন্দোলন করার অধিকার রয়েছে। কিন্তু আন্দোলনের নামে জ্বালাও পোড়াও ধ্বংসাত্বক কর্মকান্ড চালালে তা কঠোরভাবে প্রতিহত করা হবে।

এ ব্যাপারে চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়ামীলীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘বিএনপি’র আন্দোলনের কোনও লক্ষন দেখা যাচ্ছে না। তাদের আন্দোলনের সঙ্গে জনগনকে সম্পৃক্ত করতে পারবে না। তারা অতীতেও ব্যর্থ হয়েছে, আগামীতেও ব্যর্থ হবে। আন্দোলনের নামে কোনও ধ্বংসাত্বক কর্মকান্ড ঘটালে আমরাও ঘরে বসে থাকবো না, কঠোরভাবে এর জবাব দেয়া হবে। ’

‘জনগনের জান-মাল রক্ষার দায়িত্ব এ সরকারের রয়েছে। জনগনের ক্ষতি হয় এমন কোনও কাজ আমরা করতে দেবো না। ’ যোগ করেন তিনি।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।