তিন বাংলাদেশি ও ৮৭ রোহিঙ্গাসহ ৯০ জন মালয়েশিয়াগামী,মৃত ৯

 

 

আন্দামানে রোহিঙ্গা বোঝাই ভাসমান একটি ট্রলার উদ্ধার করেছে ভারতীয় নৌ বাহিনী। ইঞ্জিন বিকল হয়ে নৌযানটি সাগরের ভাসছিল। তিন বাংলাদেশি ও ৮৭ রোহিঙ্গাসহ ৯০ জন মালয়েশিয়াগামী নিয়ে ভাসমান জাহাজটিতে এরই মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ওই ট্রলারের এক যাত্রী। এর মধ্যে ৫ জন পুরুষ ও ৪ জন নারী। গত দুই দিনে তারা মারা যান। খাদ্য ও পানির অভাবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

খোঁজ নিয়ে জানা যায়, কক্সবাজার উপকূল দিয়ে গত ১১ ফেব্রুয়ারি মালয়েশিয়া পাড়ি জমাতে রওয়ানা দেয় ট্রলারটি। পথিমধ্যে ৩ দিন পর ইঞ্জিন বিকল হয়ে এটি আন্দামান সাগরে ভাসতে থাকে। এরই মধ্যে তাদের সঙ্গে থাকা খাবার ও পানি শেষ হয়ে পড়ে। ট্রলারটি যখন রওয়ানা দেয় তখন তাতে ২০ জন পুরুষ, ৬৫ জন নারী ও ৫ জন শিশু ছিল।

গত দুই দিনে ৯ জনের মৃত্যু ঘটেছে বলে জানান ওই ট্রলারের এক যাত্রী শাহ আলম। তিনি আরও জানান, ওই এলাকার বিভিন্ন দেশের নৌকর্তৃপক্ষের সঙ্গে ইউএনএইচসিআর-এর প্রতিনিধিরা যোগাযোগ করেছেন। ভাসমান ট্টলারটির খুব কাছেই রয়েছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ।

সর্বশেষ খবর পাওয়া গেছে, ভারতীয় নৌ বাহিনীর সদস্যরা তাদের কাছে গিয়ে প্রয়োজনীয় খাবার ও পানি সরবরাহ করেছে।

শাহ আলম আরো বলেন, হয়তো জাতিসংঘের অনুরোধে ভারত সরকার এ কাজটি দেখভাল করছেন। নিজেসহ অন্তত ৮১ জন মানুষের জীবন ভারতীয় নৌ বাহিনীর সহায়তায় রক্ষা পেয়েছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ