একটি মাছের দাম ৮ লাখ টাকা

সেন্টমার্টিনে মঙ্গলবার সকালে আবদুল গণি নামে এক জেলের জালে ধরা পড়েছে ৩৫ কেজি ওজনের একটি পোপা (কাল পোয়া) মাছ। এটি বিক্রি হয়েছে ৮ লাখ টাকায়।

এক মাছের দাম এত টাকা! -টেকনাফ ও সেন্টমার্টিনে এদিন এ প্রশ্নই ছিল মানুষের মুখে মুখে। আবদুল গণি বলেন, ১০টার দিকে সেন্টমার্টিনের এক দেড় কিলোমিটার দূরে ফুলের কূপে জাল ফেলে মাছটি পাই। ঘাটে মাছটি দেখে স্থানীয় ব্যবসায়ী নুরুল ইসলাম ও ফজল করিমের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়।

১ লাখ টাকা থেকে দাম উঠতে উঠতে ৮ লাখে ঠেকে। ফজল করিম মাছটি কিনেন। তিনি জানান, কক্সবাজারের মহেষখালীর ব্যবসায়ী ইসহাকের জন্য মাছটি কিনেছি।

ইসহাক যুগান্তরকে জানান, ঝুঁকি নিয়ে মাছটি কিনেছি। এটি হংকংয়ে রফতানি হবে। যদি মাছটির ফদানার (ফুসফুস) ওজন ৯০০ হতে ৯৫০ গ্রাম হয় তবে লাভ হবে। এর কম হলে লোকসান হবে কয়েক লাখ টাকা।

চট্টগ্রামের ব্যবসায়ী পিকে দাশের কাছে মাছটি বিক্রি করব। পিকে দাশ দেশের বাইরে থাকায় হোয়াটসঅ্যাপে কথা বলে মাছটি কিনেছি। তিনি বিদেশে মাছ ও ফদানা রফতানি করে থাকেন। তিনি আরও বলেন, মাছটির ফুসফুস দিয়ে বিশেষ ধরনের স্যুপ তৈরি হয় তাই এতো দাম।

তবে টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, যতটুকু জানি, পোপা মাছের বায়ুথলির কারণে মাছটির অত্যধিক মূল্য। বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের অপারেশনাল সুতো তৈরি হয়। তবে এ বিষয়ে নিশ্চিত করে বলতে পারছি না।

ইসহাক বলেন, মাছটি এখন সেন্টমার্টিনেই বরফ দিয়ে রাখা হয়েছে। কাল (আজ) মাছটি নিয়ে চট্টগ্রাম যাব। সেন্টমার্টিন ইউপি সদস্য মো. হাবিব জানান, সেন্টমার্টিনে জেলেদের জালে প্রায়ই বড় আকারের সামুদ্রিক মাছ ধরা পড়ে। তবে এতো দামে কখনও মাছ বিক্রির খবর শুনি নাই।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।