কার জন্যে অবৈধ পথে টাকার পাহাড়!



সাইফুল ইসলামঃ

টাকা কামাই করার হাজারো বৈধ পথ থাকা সত্ত্বেও আমরা কাদের জন্য অবৈধ পথে টাকা কামাই করি! আপনি যাদের জন্য জীবনের ঝুঁকি নিয়ে টাকা কামাই করে একটি কলঙ্খিত অধ্যায়ের যাত্রা সূচনা করলেন, আপনার সেই কলঙ্খের ভাগীদার কী আপনার সন্তান সন্তানাদি ও ভবিষ্যৎ প্রজন্ম হবে না!

অবৈধ পন্হা অবলম্বন করে টাকার পাহাড় গড়ে তুলে অসময়ে ঘরছাড়া হয়ে যাযাবরের মতো জীবন যাপন করে কোন একসময় অনাকাঙ্খিত পরিস্হিতির মুখাপেক্ষী হতে হবে। যা কী কখনো কেউ কামনা করে? জন্মালে যে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে তা স্বাভাবিক। আর এটাই প্রাকৃতিক নিয়ম। তবে কেন অবৈধ অায়ের মাধ্যমে অর্জিত উপার্জনের কারণে অস্বাভাবিক মৃত্যুর কালিমা গায়ে লাগাবেন?

আপনি যাদের সুখের জন্য অর্থ সম্পদের পাহাড় গড়ে তুলছেন, যদি আপনি পৃথিবীতে তাঁদের সুখগুলো দেখে যেতে না পারেন তাহলে আপনি মরলেও আপনার আত্মা কী কখনো শান্তি পাবে? না কখনো না। আপনার অস্বাভাবিক ও কলঙ্খকৃত মৃত্যুর তকমা মাথায় নিয়ে আপনার পরিবার ও পরিজন তিলে তিলে যে নি: শেষ হবে না তার নিশ্চয়তা কে দেবে? সুতরাং অবৈধ পথ পরিহার করে বৈধ পথে রোজগার করে স্বাভাবিকভাবে জীবন যাপনের মাধ্যমে নিজের পরিবার -পরিজন ও ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দরভাবে সম্মান এবং মর্যাদার সহিত সমাজে বেঁচে থাকার অধিকার প্রতিষ্ঠা করে দিয়ে নিজে বাঁচি,প্রজন্ম বাঁচায়। আপনি মরলেও আপনার প্রজন্মের মধ্যে আপনি অনেকদিন বেঁচে থাকবেন।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ