শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই ১ নভেম্বর শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, 1470039338
চলতি বছর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে আগামী ১ নভেম্বর।

জেএসসি সূচি

১ নভেম্বর বাংলা প্রথমপত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ৭ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা।

৮ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১০ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৩ নভেম্বর গণিত, ১৪ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা।

আর ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর চারু ও কারুকলা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি বিষয়ের পরীক্ষা হবে।

জেডিসি সূচি

১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত)।

৬ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৭ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৮ নভেম্বর বাংলা প্রথমপত্র, ৯ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ১০ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য।

১২ নভেম্বর গণিত, ১৩ নভেম্বর আরবি প্রথমপত্র, ১৪ নভেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৫ নভেম্বর সামাজিক বিজ্ঞান (শুধু অনিয়মিত), বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৬ নভেম্বর বিজ্ঞান, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ অর্থনীতি (শুধু অনিয়মিত) এবং গার্হস্থ বিজ্ঞান বিষয়ের পরীক্ষা হবে।

শুরু হওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আগের মতোই শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত হবে । আগের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত ঘোষণা হওয়ায় এবার জেএসসি ও জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষা শুরুর মাত্র কয়েক দিন আগে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে আগের মতোই এ পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই হবে। এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ও এ পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান আজ বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে এক আধা সরকারি পত্রে (ডিও লেটার) এ বিষয়টি জানান।

এ বিষয়ে মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষা মন্ত্রণালয় তাদের এ পরীক্ষাটি নিতে বলেছিল। কিন্তু যেহেতু মন্ত্রিসভা এ বিষয়ে তাদের কর্তৃত্ব দেয়নি তাই শিক্ষা মন্ত্রণালয়কে সে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ​ মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত ​এই পরীক্ষা পদ্ধতি আগের মতোই বহাল থাকবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বলেন, পরীক্ষার আগ মুহূর্তে এ সিদ্ধান্ত হলেও কোনো অসুবিধা হবে না। কারণ পরীক্ষাটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণায়ের অধীনে হলেও ​সেটি নেওয়া হতো শিক্ষা বোর্ডগুলোর মাধ্যমেই। এখনো বোর্ডের মাধ্যমই সেটি নেওয়া হবে। ফলে খুব সমস্যা হবে না। আর ইতিমধ্যে দ্রুত প্রস্তুতি সভার আয়োজন করার নির্দেশ দেওয়া হয়েছেন বলে তিনি জানান।

পরীক্ষার ১২ দিন আগে এমন সিদ্ধান্তের জন্য দুই মন্ত্রণালয়ের সমন্বয়হীনতাকেই দায়ী করছেন সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা।
সোমবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব হুমায়ুন খালিদের সভাপতিত্বে এক সভায় এ পরীক্ষার সূচি চূড়ান্ত করা হয়।
jsc-jdc-exams-routine-2015

“১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার অন্য বিষয়গুলো আগের মতোই রাখা হয়েছে।”
jbsbrmu

নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হবে। পরীক্ষায় সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

jbsbrmu

কোনো শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্র আসতে পারবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য সবারও পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

অষ্টমের সমাপনী শেষে ২০ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে এবার।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।