টেকনাফে একলাবের উদ্যোগে মানবাধিকার বিষয়ক সভা অনুষ্ঠিত


স্থানীয় যুবক-যুবতী, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত যুব সম্প্রদায়ের লোক, ইমাম, শিক্ষক, স্থানীয় প্রশাসন, হিজড়া সম্প্রদায়, জনপ্রতিনিধি, এনজিও কর্মী ও স্থানীয় গণ্যমান্য নিয়ে (ইউএনডিপি) মানবাধিকার কর্মসূচির সহযোগিতায় এনজিও সংস্থা একলাব’র বাস্তবায়নে টেকনাফ পৌরসভার পুরান পল্লানপাড়াস্থ উপজেলা কৃষি অফিসে মানবধিকার বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
এসব জনগোষ্ঠীকে মানবাধিকার বিষয়ে সচেতন করা, মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রগুলো চিহ্নিত করা, যুব সম্প্রদায়ের অধিকার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ১৪ মে সকালে একলাবের প্রোগ্রাম অফিসার কেফায়েত উল্লাহর সঞ্চলনায় টেকনাফ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলির সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- টেকনাফ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শ্রুতিপূর্ণ চাকমা, রেডিও নাফের ষ্টেশন ম্যানেজার সিদ্দিক হোসেন, সমাজসেবক হাফেজ মোঃ এনামুল হাসান, সাংবাদিক নুর হাকিম আনোয়ার, সমাজসেবক মোঃ মনির,সাংবাদিক কাইছার পারভেজ চৌধুরী, সাইফুদ্দিন মোহাম্মদ মামুন আরো অনেকে।
মতবিনিময় সভায় বক্তারা – সামাজিক শান্তি সম্প্রতি ও জাতি ধর্মবর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের মানবাধিকার রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান এবং মানবাধিকার লঙ্গন সংক্রান্ত কোন কার্যকলাপে নিজেকে লিপ্ত না হওয়ার শপথ নেন। এছাড়া ধর্মীয় দৃষ্টিকোণ মদিনা সনদ ও সামাজিক বৈষম্য না করে সবাইকে এক সঙ্গে কাজ করে সামজিক উন্নতি ও দায়-দায়িত্ব যথাযথ বজায় রাখার প্রতিজ্ঞা করা হয়।
এছাড়া হিজড়া সম্প্রদায়, নারী ও শিশুর প্রতি সহিংসতা, প্রতিবন্ধীর প্রতি বৈষ্যম্য আর অভিবাসীদের প্রতি প্রতারণাসহ সকল মানবাধিকার লঙ্ঘন বন্ধে বা রুখে দাঁড়াতে প্রয়োজন সামাজিক সচেতনতা, দায়িত্ববোধ, মমত্ববোধ ও মানবিক পরিবেশ সৃষ্টি করা। এজন্য আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।