টেকনাফে পরিবার পরিকল্পনায় আরো ৭২% উন্নতি করতে হবে, নাফ রেডিও ’র ভূমিকা প্রশংনীয়

নুরুল হোসাইন,টেকনাফ []
বঙ্গোপসাগরের উপকূলবর্তী অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি টেকনাফ। বিশাল সাগরের নীল জলরাশি দ্বারা পরিবেষ্টিত সাগর কন্যা সেন্টমার্টিন সবসময় পর্যটকদের হাতছানি দেয়। এখানে ভৌগলিক, জনমিতিক বৈচিত্রতা অনুযায়ী উপকূলীয় এলাকা হিসেবে বহু রকমের অর্থ সামাজিক লোকের বসবাস রয়েছে। তাছাড়া প্রতিবেশী রাষ্ট্র মিয়ারমারের রোহিঙ্গা অনুপ্রবেশ, মাদক চোরাচালান ও মানবপাচার এলাকাটিকে আরো তাৎপর্যময় করে রেখেছে। এইসাথে সাবরাং এক্সক্লুসিভ জোন ও জাইলিয়ারদ্বীপের কাজ পুরোদমে শুরু হয়েছে। সেই ক্রান্তিকালে জনসংখ্যা এক বিরাট এক সমস্যা। কিন্তু থেমে নেই পরিবার পরিকল্পনার প্রচার প্রচারণা,পদ্ধতিগত কার্যক্রম ও স্থানীয়ভাবে কুসংস্কারের থেকে বেরিয়ে আসার উপায়সহ নানাবিধ বিষয় মোকাবিলা করতে হচ্ছে। ফলে লোকসংখ্যা দিন দিন বাড়ছে। টেকনাফ উপজেলার ৩ লাখ ২হাজার ৩০৯জন, তম্মধ্যে ১ লাখ ৫২ হাজার ১৫২ জন পুরুষ ও ১ লাখ ৫০ হাজার ১৫৯ জন মহিলা। বর্তমানে শিক্ষার হার অতিব নগন্য, অধিকাংশ লোক অশিক্ষিত, মহিলাদের শিক্ষার হার ২৬.৭০%, পুরুষদের ২৩.২৬%। তাদের মধ্যে অধিকাংশ লোক ধর্মীয় গোড়ামী ও কুসংস্কার ও অজ্ঞতার কারণে পরিবার পরিকল্পনার পদ্ধতি গ্রহণে অগ্রনী নয়। এছাড়া সমাজে বাল্যবিবাহ ও বহুবিবাহের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।
এছাড়া সরকারী কার্যক্রমের ৩২টি ইউনিটের মধ্যে ১৭ টি ইউনিটের কর্মী শুন্য, সক্ষম দম্পতির ৪৮ হাজার ২’শ ৭০, পদ্ধতি গ্রহিতা ৩৬হাজার ৭৪০জন, পদ্ধতি গ্রহণকারীর হার ৭৬.১১%। লক্ষ্যমাত্রা অনুয়ারী আরো ৭২% উন্নতি হলে আরো ৮৫% লক্ষিত সিআর অর্জিত হবে।

এক নজরে পরিবার পরিকল্পনা কার্যক্রম
বর্তমান সক্ষম দম্পতির ৪৮হাজার ২৭০ জন, পদ্ধতি গ্রহিতা ৩৭ হাজার ৭৪০জন, স্থায়ী পদ্ধতি গ্রহিতা ২ হাজার ৭১৩ জন, অস্থায়ী পদ্ধতির গ্রহিতা ৩২ হাজার ৬৫জন,দীর্ঘ মেয়াদী পদ্ধতি গ্রহিতা ১৯৬২জন।

পরিবার পরিকল্পনা বিষয়ে রেডিও নাফ ৯৯.২ এফএম
পরিবার পরিকল্পনা বিষয়ে উঠান বৈঠক
গত ২৩ ডিসেম্বর ১৭ ইং বিকাল ৪টায় ইউকেএইড, আইপাস বাংলাদেশ এবং বিএনএনআরসির সহযোগীতায় টেকনাফ সদর ইউনিয়নের নতুন পল্লান পাড়া কিশোরী শ্রোতাক্লাব সদস্যদের নিয়ে পরিবার পরিকল্পনা এবং প্রজনন স্বাস্থ্য বিষয়ক উঠান বৈঠক অনুষ্টিত হয়। আয়োজিত উঠান বৈঠকে কিশোরী স্বাস্থ্য পরিচর্যা, বয়ঃসন্ধীকালীন পরিচর্যা এবং পরিবার পরিকল্পনার বিষয়য়ে মূল বক্তব্য রাখেন টেকনাফ সদর পরিবার কল্যাণ সহকারী সংযুক্তা বড়ুয়া। সাথে ছিলেন দৈনিক কক্সবাজার বানী ও জাতীয় দৈনিক তৃতীয় মাত্রার টেকনাফ প্রতিনিধি সাংবাদিক নুরুল হোসাইন, রেডিও নাফের সহকারী প্রযোজক আব্দুল আজিজ এবং রেডিও নাফের কিশোরী শ্রোতা ক্লাবের সভাপতি ফাতেমা আক্তার
প্রজনন স্বাস্থ্য বিষয়ক উঠান উঠান বৈঠক
গত ২৪ ডিসেম্বর ১৭ বিকাল ৪টায় আয়োজনে ইউকেএইড, আইপাস বাংলাদেশ এবং বিএনএনআরসির সহযোগীতায় নতুন পল্লান পাড়া নব দম্পতি শ্রোতাক্লাব (শাপলা) পরিবার পরিকল্পনা এবং প্রজনন স্বাস্থ্য বিষয়ক উঠান বৈঠক অনুষ্টিত হয়।
উক্ত উঠান বৈঠকে দীর্ঘ মেয়াদী পরিবার পরিকল্পনা ও পরিবার পরিকল্পনার বিভিন্ন পদ্ধতি এবং বিভিন্ন সুবিধা নিয়ে আলোচনা করেন স্বাস্থ্য কর্মী কুলসুমা বেগম। এসময় সাথে ছিলেন, রেডিও নাফের সহকারী প্রযোজক আব্দুল আজিজ এবং সহকারী প্রোপ্রামার মাহফুজা আক্তার মুন্নি
পরিবার পরিকল্পনা বিষয়ে সরাসরি টকশো
গত ২৪ ডিসেম্বর ১৭ ইং বিকাল ৪টায় ইউকেএইড, আইপাস বাংলাদেশ এবং বিএনএনআরসির সহযোগীতায় পরিবার পরিকল্পনা বিষয়ক সরাসরি টকশো অনুষ্টান “সুরক্ষা” অনুষ্ঠিত হয়েছে। উক্ত টকশো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, টেকনাফ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শ্রুতিপূর্ণ চাকমা , টেকনাফ উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী শামীমা মোস্তফা ও সাংবাদিক নুর হাকিম আনোয়ার। উপস্থাপনায় ছিলেন হারুনুর রশিদ এবং জয়া পাল হ্যাপী। কারিগরি সহযোগীতায় ফারুক হোসেন আরমান, সার্বিক সহযোগীতায় ছিলেন ষ্টেশন ম্যানেজার মোঃ সিদ্দিক হোসেন ।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।