টেকনাফে বিড়ি ভোক্তা এবং শ্রমিকদের মানববন্ধন অনুষ্ঠিত


‘গরীব মানুষের বিড়িতে দাম বাড়ানো যাবেনা’ শ্লোগানে বিড়ির উপর ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে কর আরোপ না করণে ও বিড়ি শিল্পকে কুঠির শিল্প হিসেবে বিবেচনার দাবী জানিয়ে ভোক্তা অধিকার রক্ষার লক্ষ্যে টেকনাফে বিড়ি ভোক্তা এবং শ্রমিকদের

?

 অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৩ মে) দুপুর ১২ টায় টেকনাফ পৌরসভাস্থ লামার বাজারের প্রধান সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন করেন শ্রমিকরা।
এসময় উখিয়া-টেকনাফের বিড়ি ভোক্তা ও শ্রমিক সমিতির সভাপতি মোঃ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানবন্ধনে বক্তব্য রাখেন সমিতির সাধারন সম্পাদক মোঃ মঈন উদ্দিন, সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম।
মানববন্ধনে বক্তারা বলেন, খেটে খাওয়া শ্রমিকদের আয়ের উৎস, বিড়ির উপর ইতিমধ্যে অধিকহারে কর আরোপ করা হয়েছে। ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে আর কর আরোপ না করার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আহবান জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্থক্ষেপ কামনা করেন। পাশাপাশি বিড়ি শিল্পকে কুঠির শিল্প হিসেবে বিবেচনা করার দাবী জানিয়ে বক্তারা আরো বলেন, বিড়ি শিল্পতে সারা দেশে প্রায় ২৫ লক্ষ মহিলা-পুরুষ শ্রমিক জড়িত। বর্তমান সরকার শ্রমিক বান্ধব। তাই এদের কর্মসংস্থানের কথা চিন্তা করে বিড়ির উপর চলতি অর্থ বছরে কর আরোপ না করার আহবান জানান। নতুবা শ্রমিকদের নিয়ে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,সমিতির সাবেক সভাপতি শওকত হোসেন, রবিউল ইসলাম, আবু তৈয়ুব, আফজাল হোসেন, মোঃ ফোরকান, দারুল হোসেন, শহিদুল তরফদার, হায়দর আলী প্রমুখ।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।