টেকনাফে রেডিও নাফের উদ্যোগে পরিবার পরিকল্পনা বিষয়ক সংলাপ’ অনুষ্ঠিত


টেকনাফ প্রতিনিধি
কমিউনিটি রেডিও নাফ ৯৯,২ এফএম এর আয়োজনে বিএনএনআরসি বাস্তবায়নে আইপাস বাংলাদেশ এর ফ্যামেলি প্ল্যানিং ইন বাংলাদেশ-ইমপ্রুভিং কোয়ালিটি এন্ড একসেস প্রকল্প এর সহযোগিতায় গ্রামীন জনগোষ্ঠীর সাথে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের সেতু বন্ধন তথা তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করা এবং সরকারি-বেসরকারি সংস্থাসমূহের কর্মকান্ডে সমন্বয় সাধন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ করতে টেকনাফে ‘প্রজনন স্বাস্থ্য ও আধুনিক পরিবার পরিকল্পনা বিষয়ক সামাজিক সংলাপ’ অনুষ্ঠিত হয়েছে।
সক্ষম দম্পতি, নব দম্পতি, বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণকারী নারী ও পুরুষ, ধর্মীয় নেতা ও স্থানীয় জনগোষ্টি, সাংবাদিকদেরকে নিয়ে আয়োজিত ১৫ মে বেলা ১১ টায় টেকনাফ উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সম্মেলন কক্ষে রেডিও নাফের অনুষ্ঠান প্রযোজক হারুন রশিদের সঞ্চালনায় স্বাগতম বক্তব্য রাখেন- রেডিও নাফের ষ্টেশন ম্যানেজার মোঃ সিদ্দিক হোসেন। সংলাপে অতিথি হিসাবে উপস্থিত থেকে অংশগ্রহণকারীদের প্রশ্নের উত্তর দেন – উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শ্রুতিপূর্ণ চাকমা, মেডিকেল অফিসার (ইউএনএফপিএ) ডাঃ শাহজাহান আলী, এফডব্লিউভি আয়েশা আক্তার।
সংলাপে অংশগ্রহণকারীরা দীর্ঘ মেয়াদী, স্থায়ী পদ্ধতি সম্পর্কে অতিথিদের কাছে প্রশ্ন করা হলে -অতিথিরা সরকারের পরিবার পরিকল্পনা বিষয়ক যে সব সুযোগ সুবিধা দেওয়া হয় তা অবগত করেন। পাশাপাশি স্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধতি বিভিন্ন কারিগরী সুবিধার কথা তুলে ধরেন।
অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকজন জানতে চান – স্বল্প মেয়াদী পদ্ধতি যেমন বড়ি, ইনজেকশন গ্রহণে মাথা ঘুরায়, বমি বমি লাগে এবং অতিরিক্ত রক্তক্ষরণ হয়, সে বিষয়ে অতিথিরা পরামর্শ দেন দীর্ঘ মেয়াদী ইমপ্ল্যান্ট, আইউডি পদ্ধতি গ্রহণ করতে এবং পাশাপাশি যারা দুই সন্তান বা তার অধিক সন্তানের জনক-জননী তাদেরকে স্থায়ী পদ্ধতি পুরুষদের এনএসভি এবং নারীদের লাইগেসন করতে পরামর্শ দেওয়া হয়। সংলাপে স্বাস্থ্য, জীবন ও জীবিকায়নের উন্নয়ন করতে অংশগ্রহণকারীরা প্রতিজ্ঞাবদ্ধ হয় । এছাড়া বিভিন্ন সামাজিক কুসংস্কার ও স্থানীয়ভাবে বিদ্যমান সামাজিক প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণের কথা সংলাপে উঠে আসে। উক্ত “ সামাজিক সংলাপ” এর রেকর্ডকৃত অনুষ্ঠান কমিউনিটি রেডিও নাফ ৯৯,২ এফএম’এ আগামী শনিবার বিকাল ৪.৩০ মিনিটে সম্প্রচার করা হবে।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।