নিজ মেয়েকে ‘নববধূ’ সাজিয়ে ফেসবুকে নিলাম!


বিশ্ব দিন দিন সভ্যতার সোপানে পদার্পণ করছে, অথচ এখনো কিছু কিছু সংবাদ আমাদের বাকরুদ্ধ করে দেয়। থমকে দেয় আমাদের বিবেককে। তেমনি একটি সংবাদ শিরোনাম হয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিতে। আর ঘটনাটি দক্ষিণ সুদানের।

প্রতিবেদন থেকে জানা যায়, এক ব্যক্তি ১৭ বছর বয়সী নিজ কন্যাকে নববধূ সাজিয়ে ফেসবুকের মাধ্যমে নিলামে তোলেন। আশ্চর্যের বিষয় হলো, নিলামে অংশ নেন পাঁচ ব্যক্তি; যাদের মধ্যে একজন ওই অঞ্চলের ডেপুটি জেনারেলও বটে। পোস্ট রিপোর্ট করার পর মানবাধিকার কমিশনের কর্মীদের চোখে পড়ে বিষয়টি।

আফ্রিকার মহিলাদের নিয়ে কাজ করা সংস্থা ‘আফ্রিকান ফেমিনিজম’-এর পক্ষ থেকে একটি টুইট করে বলা হয়, ‘নভেম্বর মাসে দক্ষিণ সুদানের একটি মেয়েকে ফেসবুকে রীতিমতো সাজিয়ে-গুছিয়ে এনে নিলামে চড়ানো হয়। যে নিলামে উপস্থিত ছিলেন সুদানের এক সরকারি কর্মকর্তাও। আরও ওই নাবালিকাকে যিনি কেনেন, তিনি সুদানের এক নামকরা ব্যবসায়ী।’

প্রতিবেদন থেকে আরও জানা যায়, নিলামে ওই ১৭ বছরের নাবালিকাকে ‘জিতে’ নেন এক ধনাঢ্য ব্যক্তি। তিনি ওই নাবালিকার বাবাকে উপহার হিসেবে দেন ৫০০ গরু, ১০ হাজার ডলার, দুটি বিলাসবহুল গাড়ি, দুটি বাইক এবং কয়েকটি অত্যন্ত দামি মোবাইল ফোন। বিস্ময়ের বিষয় হলো, ধনাঢ্য ওই ব্যক্তির স্ত্রীর সংখ্যা আট।

এদিকে ঘটনাটি প্রকাশের পর থেকেই নানা জন নানা নেতিবাচক মন্তব্য করতে থাকেন। মানিবাধিকার সংগঠনগুলো একে ‘আধুনিক যুগের দাসপ্রথা’ বলে অভিহিত করেছে।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ

৫ thoughts on “নিজ মেয়েকে ‘নববধূ’ সাজিয়ে ফেসবুকে নিলাম!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।