রামু ট্র্যাজেডি ঃ বৌদ্ধদের সাক্ষ্য দিতে বললেন অ্যাটর্নি জেনারেল

116eee
বাংলানিউজ:
কক্সবাজারের রামুর বৌদ্ধপল্লীসহ উখিয়া ও টেকনাফের বৌদ্ধ মন্দিরগুলোতে হামলার ঘটনায় দায়ের হওয়া মামলায় বৌদ্ধদের সাক্ষ্য দিতে বলেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সোমবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদ রামু হামলা স্মরণে এ আলোচনা সভা ও প্রদ্বীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করে।
তিনি আরও বলেন, রামুর ঘটনায় মামলার চার্জশিট হয়েছে। চার্জশিট হওয়া অর্থ হলো বিচার শুরু হবে। এ জন্য আপনাদের (বৌদ্ধদের) সহযোগিতা করতে হবে। ফৌজদারি মামলার বিচারের জন্য সাক্ষীর প্রয়োজন হয়।অ্যাটর্নি জেনারেল আরও বলেন, অনেকেই মঞ্চে বড় বড় কথা বলেন, কিন্তু সাক্ষ্য দিতে চান না। আপনারা বুকে সাহস নিয়ে এ মামলাগুলোতে সাক্ষ্য দেবেন। বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, যদি আইনের ফাঁক দিয়ে অপরাধীরা বের হয়ে যায়, তাহলে এ ধরনের ঘটনা আবারও ঘটবে। বিচার ক্ষেত্রে যে সমস্যা রয়েছে, তা সমাধান করে এ মামলার বিচার করতে হবে। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জগন্নাথ হলের সাবেক প্রভোস্ট নিম চন্দ্র ভৌমিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, সাংবাদিক জুলফিকার আলী মানিক, গণফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাড. সুব্রত চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের সহকারী অধ্যাপক সুবর্ণ বড়ুয়া, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি ডা. অসীম রঞ্জন বড়ুয়া প্রমুখ।
অনুষ্ঠান শেষে তিনটি ফানুস ওড়ানো এবং মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রামু হামলার ঘটনায় মোট ১৯টি মামলা দায়ের হয়। এসব মামলায় ৯৫৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়।
– See more at: http://www.dainikcoxsbazar.net/?p=69297#sthash.GNgzDUO0.dpuf

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।