সন্ত্রাসী ধরতে আরো কয়েকদিন বন্ধ ফেসবুক

বাংলানিউজ11rrr8-300x150
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ থাকছে আরো কয়েকদিন। সন্ত্রাসীদের চিহ্নিত এবং গ্রেফতার সহজ করতেই এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। সূত্র জানায়, আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে আলোচনা করে প্রধানমন্ত্রীর পরামর্শ নিয়েই যথাসময়ে ফেসবুক খুলে দিতে বিটিআরসিকে নির্দেশ দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে সুনির্দিষ্ট কতদিন বন্ধ থাকবে তা স্পষ্ট করেনি মন্ত্রণালয়। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলানিউজকে বলেন, ফেসবুক বন্ধ রাখায় সন্ত্রাসীরা বাধ্য হয়ে মোবাইল ফোনে আলাপ করছে। এতে সন্ত্রাসীদের চিহ্নিত করা সহজ হচ্ছে।
শিগগিরই ফেসবুক খুলে দেওয়া হবে কিনা? জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এটি নিয়ে বসবো। আলোচনা করে তারপর ব্যবস্থা নেবো। আমি আগেই বলেছি ফেসবুক সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ফেসবুক বন্ধ থাকায় সন্ত্রাসীরা বিকল্প পথ হিসেবে মোবাইল ফোন মেসেজ অথবা কল করে যোগাযোগ অব্যাহত রাখছে। আর সে কারণে সন্ত্রাসীদের চিহ্নিত করে গ্রেফতার করা আইন-শৃঙ্খলা বাহিনীর জন্য সহজ হচ্ছে। তাই সন্ত্রাসীদের গ্রেফতার করতেই ফেসুবুক আরো কয়েদদিন বন্ধ রাখা হচ্ছে। তবে যথা সময়ে খুলে দেওয়ার হবে।
মানবতা বিরোধী অপরাধী বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌ) এবং জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করার ঘটনায় সম্ভাব্য সহিংসতা ঠেকাতে গত ১৮ নভেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ভাইবার, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার বন্ধ করে দেয় বিটিআরসি। এরপরদিন (১৯ নভেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল গণমাধ্যমকে জানান, দেশের আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতেই আইন-শৃঙ্খলা বাহিনীর অনুরোধে সাময়িকভাবে ফেসবুক বন্ধ রাখা হয়েছে। দুই মানবতা বিরোধী অপরাধীর ফাঁসি গত ২২ নভেম্বর কার্যকরের পর ফেসবুক খুলে দেওয়ার বিষয়ে গণমাধ্যমকে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বললেই ফেসবুক খুলে দেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, সন্ত্রাসীদের গ্রেফতার ও চিহ্নিত করতে ফেসবুক বন্ধ রাখা ফলপ্রসু হয়েছে এমন তথ্য প্রধানমন্ত্রীও জানেন। তাই প্রধানমন্ত্রীর পরামর্শ নিয়েই ফেসবুক খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে।
গত বৃহস্পতিবার রাতে (২৬ নভেম্বর) দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং ফেসবুক খুলে দেওয়ার বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। শুক্রবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বললে কবে নাগাদ খুলে দেওয়া হবে তা নিশ্চিত করেননি। তবে এর আগে একাধিকবার বলেছেন ফেসবুক সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।