ভ্রমণকন্যাদের নতুন কমিটি : সাকিয়া সভাপতি ,মানসী সম্পাদক নির্বাচিত

Travelettes of Bangladesh-ভ্রমণকন্যার নতুন কমিটি :সভাপতি সাকিয়া সম্পাদক মানসী

 

ডা:সাকিয়া হককে সভাপতি,ডা:মানসী সাহাকে সাধারণ সম্পাদক এবং টুম্পা প্রামনিককে সহ-সভাপতি ও জান্নাতুল ফেরদৌস শুভাকে সহ সাধারণ সম্পাদক পদে রেখে “Travelettes of Bangladesh- ভ্রমণকন্যা” এর ১৮ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

এবারেই প্রথম কমিটিতে একসাথে ৮ জন নতুন কার্যকরী সদস্য যোগ করা হয়। একইসাথে প্রথমবারের মতো ট্রাভেলেটস তাদের কমিটির সদস্যদের জন্য “আজীবন সদস্য সম্মাননা” ঘোষণা করে। এই সম্মাননা ভূষিত হয়েছেন সিলভী রহমান ও সামসুন নাহার সুমা।

উল্লেখ্য “ভ্রমণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন”-এই স্লোগানকে সামনে রেখে Travelettes of Bangladesh- ভ্রমণকন্যা তাদের যাত্রা শুরু করে এবং বর্তমানে যার সদস্য সংখ্যা প্রায় ৫৩ হাজার। ভ্রমণকে নতুন মাত্রা দেওয়ার জন্যে “নারীর চোখে বাংলাদেশ” প্রজেক্টে ডা: সাকিয়া হক এবং ডা: মানসী সাহার নেতৃত্বে মোট চারজন ভ্রমণকন্যা স্কুটিতে করে দেশের ৬৪ জেলা ভ্রমণ শেষ করেছে।

স্থানীয় স্কুল-কলেজের মেয়েদেরকে ভ্রমণে উৎসাহিত করার পাশাপাশি বাংলাদেশ, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, পরিবেশ দূষণ রোধে করণীয়, আত্মরক্ষার বিভিন্ন কৌশল এবং মেয়েদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা তৈরিতে নিয়মিত ওয়ার্কশপের আয়োজন করে আসছে।

দেশের প্রতিটি উপজেলায় এই সচেতনতামূলক কার্যক্রম ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এবছরের শুরুতে ট্রাভেলেটস ঘোষণা দিয়েছে “নারীর চোখে বাংলাদেশ” প্রজেক্টের পাঁচ বছর মেয়াদি বর্ধিত ধাপ। তিনবছরের যাত্রাপথে ভ্রমণকন্যাদের অর্জনের খাতায় যুক্ত হয়েছে ২০১৮ সালের “ইয়ুথ বাংলা পুরস্কার” এবং ২০২০ সালে তারা পেয়েছে “প্রিন্সেস ডায়ানা এ্যাওয়ার্ড”।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ